Friday, March 3, 2017

সাধারণ মুসল্লিরা ঠকছেন !!

আম
া বাংলাদেশের সাধারণ মুসল্লি রা শুক্রবারে জুম্মা আদায়ের জন্য মসজিদে যায়। এটা অন্য দিনের তুলনায় অনেক বেশি থাকে। এদিন খতিবরা একটু বেশি বেশি দোয়া করেন। এ সময়ে পাড়ার প্রভাবশালী মুসল্লি খতিব দিয়ে তার পিতা মাতা বা আত্মীয় স্বজনের জন্য দোয়া সারিয়ে নেন।আশা সবাই মিলে দোয়া করলে কবুল হবে। আল্লাহর রাসুল আমাদের কিছু দোয়া শিখিয়ে দিয়েছেন।এদের একটি '' রাব্বির হামহুমা.....সগিরা"। আরেকটি হলো " রাব্বানা আতিনা.......... ফিরদুনিয়া হাসানা"। এ জাতীয় দোয়া অর্থ করলে দেখা যায় ঐ হজুর নিজের মা-বাবার জন্যই দোয়া করছেন। কিংবা নিজের ইহকাল ও পরকালের জন্য দোয়া করছেন। তাহলে সাধারণ লোক কি পেল। যিনি বা দোয়ার আয়োজন করলেন বা উপঢৌকন দিলেন তার কি লাভ হলো।
শরীয়াতের ভাষায় আমরা জানি, মা বাবার জন্য সন্তানের দোয়া তেমনি সন্তানের জন্য মা বাবার দোয়া আল্লাহ কবুল করেন। এছাড়াও দোয়া কবুলের সময় ও ব্যক্তির মধ্যে ড়ধরনের আলেম পড়েন না।
যেমন যাদের দোয়া কবুল হয়, মুসাফির, স্ত্রী জন্য স্বামী, স্বামীর জন্য স্ত্রী, এতিম, অত্যাচারিত ব্যক্তি,ইত্যাদি। আর দোয়া কবুলের সময় হলো, বৃষ্টির সময়, সূর্য়াস্তের পূর্বে,রাতের শেষ তৃতীয়াংশে (রমজানের শেষ ১০ বেজোড় দিন ইত্যাদি। আমাদের নিজেদের দোয়া নিজেরাই আল্লাহর কাছ থেকে চেয়ে নিন।


..

No comments:

Post a Comment

মুসলিমদের করনীয় কি, বললেন হেরাম শরীফের পেশ ইমামঃ

ভিডিওটি শেয়ার করুন বাচ্চাটিকে পেতে সাহায্য করুন।